প্রধান সড়কে অটোরিকশা বন্ধে শিক্ষার্থীদের সচেনতার চেষ্ঠা (ভিডিও)

SHARE

য়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি) ,ঢাকা প্রতিনিধি , শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১ : 

রাজধানীতে যানজট নিয়ন্ত্রণে ব্যাটারিচালিত অটোরিকশাকে আর প্রধান সড়কে চলতে দেওয়া হবে না বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মো. শফিকুল ইসলাম। বৃহস্পতিবার রাতে ডিএমপি সদর দপ্তরে ট্রাফিক বিভাগের কর্মকর্তাদের সঙ্গে এক সভায় তিনি এ কথা বলেন।

ব্যাটারিচালিত অটোরিকশা

ডিএমপি কমিশনার বলেন, “ঢাকায় যানজট নিয়ন্ত্রণে রাখতে হলে ব্যাটারিচালিত অটোরিকশাগুলোকে আর প্রধান সড়কে চলতে দেওয়া যাবে না।”

Advertisement

তিনি আরও বলেন, “ঢাকায় দুই কোটিরও বেশি মানুষের জন্য মাত্র চার হাজার ট্রাফিক পুলিশ ৩৩৯টি পয়েন্টে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।”

তিনি আরও বলেন, “বিশ্বের আর কোনো রাজধানীতেই ম্যানুয়াল ট্রাফিক ব্যবস্থা নেই। শুধু বাংলাদেশেই এখনও ট্রাফিক ব্যবস্থা ম্যানুয়ালি নিয়ন্ত্রণ করা হয়। ফলে ট্রাফিক পুলিশের পক্ষে কাজ করা অত্যন্ত কষ্টকর হয়ে পড়ে।”

ডিএমপি কমিশনার আরও বলেন, “যারা ফুটপাত ও রাস্তা দখল করে অবৈধভাবে দোকানের মালামাল রাখে তাদের আইনের আওতায় আনা হবে। ডিএমপির অপরাধ বিভাগকে অবৈধ দখলদারদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।”

Advertisement

দুর্ঘটনা রোধ এবং শৃঙ্খলা ফিরিয়ে আনতে ট্রাফিক আইন লঙ্ঘনকারী এবং বেআইনিভাবে গাড়ি চালানোর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে ট্রাফিক কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান তিনি।

তিনি আরও বলেন, “কমিউনিটি পুলিশিং ব্যবস্থা জোরদারের মাধ্যমে ট্রাফিক ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা সম্ভব। এতে জনদুর্ভোগও অনেকাংশে কমানো সম্ভব।”

তিনি আশা প্রকাশ করেন, কমিউনিটি পুলিশিং ব্যবস্থা জোরদার হলে ট্রাফিক ব্যবস্থার উন্নতি হবে।

ডিএমপি কমিশনার ট্রাফিক বিভাগের সকল সদস্যকে তাদের দায়িত্ব পালনে সতর্ক ও আন্তরিক হওয়ার তাগিদ দিয়ে বলেন, “আইন প্রয়োগের আগে নিজেদের আইন মেনে চলতে হবে।”

Advertisement