কী ঘটেছিল মেট্রোরেলের ৪৩০ নম্বর পিলারে? (ভিডিও)

SHARE

য়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ঢাকা প্রতিনিধি, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১ :

প্রায় ১১ ঘণ্টা বন্ধ থাকার পর বুধবার (১৮ সেপ্টেম্বর) রাত সাড়ে ৮টার দিকে উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচল স্বাভাবিক হয়েছে। ঢাকাবাসীকে স্বস্তি এনে দেয়া এই বাহন সারা দিন বন্ধ থাকায় ব্যাপক ভোগান্তিতে পড়েন যাত্রী সাধারণ।

Advertisement

কী এমন ঘটেছিল যার কারণে সারা দিন বন্ধ ছিল মেট্রো চলাচল, এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে অনেকের মনে।


জানা গেছে, সকাল ৯টা ৪০ মিনিটে একটি ট্রেন যাওয়ার পর ঘামারবাড়ির ৪৩০ নম্বর পিলারে ভায়াডাক্ট এবং পিলারের মাঝামাঝি একটি বিয়ারিং প্যাড খুলে পড়ে। এই বিয়ারিংয়ের ওজন আনুমানিক ১৪০ বা ১৫০ কেজি। এটি খুলে নিচে পড়ে। ড্রপ খেয়ে পাশে থাকা একটি গাড়ির ওপর পড়ে। গাড়িটিও বেঁকে যায়। এটি কোনো মানুষের ওপর পড়লে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারত।


সংশ্লিষ্টরা বলছেন, মেট্রোরেলে এমন ঘটনা ইতিহাসে দ্বিতীয়বারের মতো ঘটেছে। ১৯৮৬ সালে ভিয়েতনামে এমন ঘটনা ঘটেছিল। সেখানে মানুষ মারা যাওয়ার ঘটনাও ঘটেছিল তখন।
কর্তৃপক্ষ বলছে, এমন ঘটনা ঘটার কথা ছিল না। পরীক্ষা নিরীক্ষা করেই এটা বসানো হয়েছিল। কী কারণে খুলে পড়েছে তা অনুসন্ধান করে দেখা হবে।

কারিগরি ত্রুটি সমাধানের পর বুধবার রাত ৮টা ২৫ মিনিট থেকে মেট্রোরেল চলাচল স্বাভাবিক হওয়ার কথা জানায় ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

Advertisement


যাত্রীদের সাময়িক অসুবিধার জন্য মেট্রোরেল কর্তৃপক্ষ আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করে বলছে, বৃহস্পতিবার সকাল থেকে যাত্রী পরিবহন করা হবে।
মেট্রোরেলে এমন ঘটনা ইতিহাসে দ্বিতীয়বারের মতো ঘটেছে। ফাইল ছবি