হাছান মাহমুদের ভাইয়ের দখল থেকে ১০০ একর বনভূমি উদ্ধার (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি) ,চট্টগ্রামের রাঙ্গুনিয়া প্রতিনিধি ,শুক্রবার, ৩০ আগস্ট ২০২৪, ১৫ ভাদ্র ১৪৩১ 

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার পদুয়া ইউনিয়নে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের ভাই এরশাদ মাহমুদের দখল থেকে ১০০ একর বনভূমি উদ্ধার করেছে বন বিভাগ।

Advertisement

গতকাল বৃহস্পতিবার (২৯ আগস্ট) দিনভর চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগীয় কর্মকর্তা আবদুল্লাহ আল মামুনের নির্দেশনায় তৃতীয় দফার অভিযানে এই বিপুল পরিমাণ বনভূমি উদ্ধার করা হয়। এর আগে দুই দফা অভিযানে আরও ১০০ একর বনভূমি উদ্ধার করা হয়েছিল।

Advertisement

অবৈধ দখলে থাকা বিপুল অংশ বনভূমি উদ্ধারের সত্যতা নিশ্চিত করে চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগীয় কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন রাইজিংবিডিকে জানান, রাঙ্গুনিয়ার পদুয়া ইউনিয়নের খুরুশিয়া বিট এলাকায় বিপুল পরিমাণ বনভূমি অবৈধ দখলে ছিল। এসব বনভূমি উদ্ধারে ধারাবাহিক অভিযান পরিচালনা করা হচ্ছে। অভিযানের আওতায় গতকাল বৃহস্পতিবার দিনভর অভিযান পরিচালনা করা হয়। অভিযানে গত ১৫ বছর ধরে পদুয়ার স্থানীয় এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের ছোট ভাই এরশাদ মাহমুদের দখলে থাকা ১০০ একর বনভূমি উদ্ধার করা হয়েছে।

বনবিভাগ জানায়, ২০০৯ সালের পর থেকে বড় ভাই হাছান মাহমুদের প্রভাব খাটিয়ে বনবিভাগের মালিকানাধীন একের পর এক পাহাড় থেকে শুরু করে জলাশয়, সমতল ভূমি সবকিছুই দখল করতে থাকেন এরশাদ মাহমুদ। ওইসব জায়গায় তিনি গড়ে তোলেন পর্যটন কেন্দ্র, বাংলো, বাগান, গয়াল ও গরুর খামার, মাছের খামারসহ নানা স্থাপনা।

Advertisement

বর্তমান পরিবর্তিত পরিস্থিতিতে পদুয়া ইউনিয়নের খুরুশিয়া ফরেস্ট রেঞ্জের আওতাধীন সুখবিলাস থেকে শুরু করে দুধপুকুরিয়া এবং পূর্ব খুরুশিয় বিট এলাকায় পৃথক তিনটি অভিযানে মোট ২০০ একর বনভূমি উদ্ধার করা হয়েছে। এই ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে বন বিভাগ জানিয়েছে।