কুষ্টিয়ার আখড়াবাড়িতে আজ শুরু বাউল মেলা (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),কুষ্টিয়া প্রতিনিধি,   বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১ ১৪৩১:

কুষ্টিয়ার ছেঁউড়িয়ার আখড়াবাড়িতে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বসছে বিশ্বের সর্ববৃহৎ বাউল মেলা। কুষ্টিয়া জেলা প্রশাসনের আয়োজনে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় তিনদিনব্যাপী বাউল মেলা সফল করতে এরই মধ্যে সকল প্রস্তুতিও সম্পন্ন হয়েছে।

Advertisement

ইতোমধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে লালন ভক্তানুরাগীরা সমবেত হতে শুরু করেছেন ফকির লালন সাঁইয়ের ধামে। এদিন সন্ধ্যায় লালন একাডেমির উন্মুক্ত মঞ্চে তিনদিনের বাউল মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রনালয়ের উপদেষ্টা ফরিদা আখতার।

তবে বাউলদের মূল আনুষ্ঠানিকতা শুরু হবে লালন ধামে অর্থাৎ লালন একাডেমি চত্বরে। সন্ধ্যায় গুরুকার্যের মধ্য দিয়ে বাউলদের আনুষ্ঠানিকতা শুরু হবে। তারপর রাতভর চলবে গুরুঅর্চণা। বাউল সাধুরা একে অপরের সঙ্গে ভাববিনিময়ে মত্ত হয়ে পড়বেন। তবে এরই মধ্যে লালন একাডেমি চত্বর বাউল সাধুদের পদচারনায় মুখর হয়ে উঠেছে। লালন ভক্তরা একে অপরের সঙ্গে ভাববিনিময় করছেন। বাউল শিল্পীরা একতারার সূরে মাতিয়ে তুলেছেন গোটা একাডেমি চত্বর।

Advertisement

তিনিদিনের বাউল মেলার অন্যতম আকর্ষণ কালীনদের পাড়ে উন্মুক্ত মঞ্চের পাশেই আয়োজন করা হয়েছে গ্রামীণ মেলার। যেখানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিক্রেতারা হরেক রকমের পশরা নিয়ে হাজির হয়েছেন। শিশু থেকে শুরু করে সব বয়সি মানুষের জন্য রয়েছে বিভিন্ন রকমের রাইডের ব্যবস্থা। এবারের তিনদিনের বাউল মেলা সফল করতে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা।

কুষ্টিয়ার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক শারমিন আক্তার জানান, বিশ্বের সর্ববৃহৎ বাউল মেলা সফল করতে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। র‌্যাব ও পুলিশের পাশাপাশি সেনা ও বিজিবি সদস্যও মোতায়েন থাকবে। নিরাপত্তার দায়িত্বে থাকবেন নৌ ও আনছার বাহিনীর সদস্যরাও।

Advertisement

ছেঁউড়িয়ার আখড়াবাড়িতে বছরে দু’টি বাউল জমায়েত অনুষ্ঠিত হয়। যার একটি পহেলা কার্তিক দোলপূর্ণিমা তিথিতে। অন্যটি তিরোধান দিবসে। অর্থাৎ যেদিন দেহত্যাগ করেছিলেন আধ্যাত্মিক সাধক ফকির লালন সাঁই।