৭ অক্টোবরের অভিযানের তথ্য তেহরান বা হিজবুল্লাহ জানত কি না স্পষ্ট করল ইরান (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),আন্তর্জাতিক প্রতিনিধি, রোববার ১৩ অক্টোবর ২০২৪ || আশ্বিন ২৮ ১৪৩১ :

অবরুদ্ধ গাজা ভূখণ্ড থেকে ফিলিস্তিনের সশস্ত্র যোদ্ধারা গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের ভেতরে যে আল-আকসা তুফান নামে অভিযান চালিয়েছিলেন তা আগেভাগে জানার অভিযোগ নাকচ করে দিয়েছে ইরান।

Advertisement

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস ও ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত প্রতিবেদনে এ সংক্রান্ত যে দাবি করেছে তা নাকচ করে বিবৃতি দিয়েছে জাতিসংঘের ইরান মিশন। প্রতিবেদনে দাবি করা হয়, হামাস ২০২২ সালেই আল-আকসা তুফান অভিযান চালাতে চেয়েছিল কিন্তু ইরান ও হিজবুল্লাহকে অবহিত করার জন্য এক বছর দেরি করে।

ইরান মিশনের বিবৃতিতে বলা হয়, আল-আকসা তুফান অভিযান চালানোর সিদ্ধান্ত হামাসের সামরিক বাহিনী ইজ্জাদ্দিন কাসসাম ব্রিগেড একাকি নিয়েছিল এবং বিষয়টি তারা এতটাই গোপন রেখেছিল যে, ইরান তো দূরে থাক কাতারে অবস্থানরত হামাস নেতা ইসমাইল হানিয়া পর্যন্ত তা আগেভাগে জানতে পারেননি। খবর পার্সটুডের। 

বিবৃতিতে বলা হয়, আল-আকসা তুফান অভিযানে ইরান বা হিজবুল্লাহকে জড়ানোর এই ঘৃণ্য প্রচেষ্টার বিন্দুমাত্র সত্যতা বা ভিত্তি নেই এবং এ সংক্রান্ত প্রতিবেদন পুরোটাই বানোয়াট ও উদ্দেশ্যপ্রণোদিত।

Advertisement

ইহুদিবাদী ইসরায়েল ফিলিস্তিনি জনগণের ওপর ৭৫ বছর ধরে যে হত্যা ও দমন অভিযান চালিয়ে আসছিল তা সাম্প্রতিক বছরগুলোতে ব্যাপকভাবে বেড়ে যাওয়ার জেরে ২০২৩ সালের ৭ অক্টোবর আল-আকসা তুফান অভিযান চালানো হয়। ওই অভিযানে হামাসের যোদ্ধারা ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় বিশাল অঞ্চলের সামরিক ঘাঁটি ও অবৈধ ইহুদি বসতিগুলোর নিয়ন্ত্রণ গ্রহণ করেন এবং পরবর্তীতে ২৪০ জনের বেশি ইসরায়েলিকে বন্দি নিয়ে গাজায় ফিরে যান।

Advertisement

এর ঘটনায় কয়েক ঘণ্টার মধ্যে গাজায় ইসরায়েল ভয়াবহ গণহত্যা শুরু করে যার ফলে এখন পর্যন্ত ৪২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। গত বছরের অক্টোবর থেকে দক্ষিণ লেবাননেও আগ্রাসন চালিয়ে আসছে ইহুদিবাদী বাহিনী। তাদের বর্বরোচিত হামলায় এখন পর্যন্ত লেবাননের দুই হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন।

ইসরায়েলের ভেতরে আল-আকসা তুফান নামে অভিযান। ফাইল ছবি : রয়টার্স