ইরানে হামলায় ইসরায়েলকে নিজেদের আকাশ ব্যবহার করতে দেবে না সৌদিসহ উপসাগরীয় রাষ্ট্রগুলো (ভিডিও)

SHARE

সম্প্রতি সৌদি সফরে গিয়ে যুবরাজের সঙ্গে সাক্ষাৎ করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী

য়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),আন্তর্জাতিক প্রতিনিধি, বৃহস্পতিবার   ১০ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন  ২৫ ১৪৩১ 

ইরানের তেল স্থাপনায় হামলা করা থেকে ইসরায়েলকে বিরত রাখতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে উপসাগরীয় রাষ্ট্রগুলো। তারা উদ্বেগ প্রকাশ করে বলেছে, যদি সংঘর্ষ বাড়তে থাকে তাহলে দেশগুলোর নিজস্ব তেল স্থাপনাগুলো হামলা চলাতে পারে ইরানের প্রক্সিগ্রুপগুলো।

Advertisement

তিনটি উপসাগরীয় সূত্রে বরাতে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। সংস্থাটি বলছে, এই প্রচেষ্টার অংশ হিসেবে, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং কাতারসহ উপসাগরীয় রাষ্ট্রগুলো ইরানের আক্রমণের জন্য ইসরায়েলকে তাদের আকাশসীমা ব্যবহার করতে দেবে না বলেও জানিয়ে দিয়েছে।

Advertisement

লেবাননে হিজবুল্লাহপ্রধান হাসান নাসরুল্লাহকে হত্যার প্রতিবাদে গত ১ অক্টোবর দখলদার ইসরায়েলকে লক্ষ্য করে ১৮১টি ব্যালিস্টিক মিসাইল ছোড়ে ইরান। এরপর থেকেই ইরানে পাল্টা হামলা চালানোর হুমকি দিয়ে আসছে দখলদার ইসরায়েল। সৌদিসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো চাইছে তারা যেন এই দ্বন্দ্বের মধ্যে পড়ে না যায়।

Advertisement

এদিকে ব্যালিস্টিক মিসাইল হামলা চালানোয় ইরানকে ‘চরম মূল্য’ দিতে হবে বলে হুমকি দিয়েছেন যুদ্ধাপরাধের অভিযোগে অভিযুক্ত ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। আর ইসরায়েলের ওপর ইরানের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ ‘প্রাণঘাতী’ ও ‘অপ্রত্যাশিত’ হবে বলে মন্তব্য করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট।