কেরানীগঞ্জে টায়ার পুড়িয়ে তেল তৈরি, হুমকিতে পরিবেশ (ভিডিও)

SHARE

য়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),পরিবেশ  প্রতিনিধি , শুক্রবার   ০৪ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন  ১৯ ১৪৩১   :

ঢাকার কেরানীগঞ্জের শাক্তা ইউনিয়নে পুরনো টায়ার পুড়িয়ে তেল তৈরির কারখানা গড়ে উঠেছে। এ কারখানার বিষাক্ত ধোঁয়ায় দূষিত হচ্ছে পরিবেশ। হুমকির মুখে পড়েছে জনস্বাস্থ্য। এমনকি ফসল উৎপাদন কমে যাওয়া ও গাছের ফল নষ্ট হওয়ার অভিযোগও রয়েছে।

Advertisement

বৃহস্পতিবার (৩ অক্টোবর) সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, কারখানাটিতে দেশের বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করা বাস, ট্রাক, সাইকেলসহ বিভিন্ন যানবাহনের পুরনো টায়ার কাঠের আগুনের তাপে গলিয়ে তৈরি করা হয় এক ধরনের কালো তেল ও কালি। এসব টায়ার পোড়ানোয় বিষাক্ত ধোঁয়া ও দুর্গন্ধে বিপর্যস্ত হচ্ছে এলাকার পরিবেশ। বাতাসের সঙ্গে বিষাক্ত এ ধোঁয়া ও কালি মিশে পড়ছে আশপাশের বসতবাড়ি, গাছ ও ফসলি জমিতে। এতে ফসল উৎপাদন কমে যাওয়াসহ এলাকার শিশু ও বৃদ্ধরা কাশি, অ্যাজমা ও হাঁপানিসহ নানা রোগে আক্রান্ত হচ্ছেন।

স্থানীয়দের অভিযোগ, অনুমতি ছাড়াই দীর্ঘদিন ধরে এ কাজ করে যাচ্ছেন তারা। এতে ওই এলাকায় ফসলের ব্যাপক ক্ষতি সাধন হলেও প্রশাসন কোনো ব্যবস্থা নিচ্ছেন না। ফলে পরিবেশ হুমকির মুখে পড়েছে।

Advertisement

স্থানীয় টিপু নামে এক যুবক বলেন, টায়ার পুরানোর কালো ধোঁয়া ও গন্ধে শ্বাসকষ্টে ভুগছি আমরা। এসব টায়ার পোড়ানোয় বিষাক্ত ধোঁয়া ও দুর্গন্ধে বিপর্যস্ত হয়ে পড়েছে আমাদের এলাকার পরিবেশ। এসব কারখানাগুলো জনবসতি এলাকায় চলতে পারে না। কারখানাটি আমাদের এলাকা থেকে দ্রুত অপসারণের জন্য প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি।

স্থানীয় বাসিন্দা লুৎফর রহমান বলেন, বাতাসের সঙ্গে বিষাক্ত কালো ধোঁয়া ও কালি মিশে পড়ছে আশপাশের বসতবাড়ি, গাছ ও ফসলি জমিতে। এতে ফসল উৎপাদন কমে যাওয়াসহ এলাকার শিশু ও বৃদ্ধরা কাশি, অ্যাজমা ও হাঁপানিসহ নানা রোগে আক্রান্ত হচ্ছেন। সেই সঙ্গে বিভিন্ন গাছে নষ্ট হয়ে যাচ্ছে ফল। প্রশাসনের অনুমোদনহীন অবৈধ এ কারখানা দ্রুত বন্ধের দাবি জানাচ্ছি।

Advertisement

কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রিনাত ফৌজিয়া বলেন, পরিবেশ দূষণকারীদের কোনো ছাড় নয়। পরিবেশের ক্ষতি হয় এমন কোনো কারখানা কেরানীগঞ্জে চলতে পারবে না। কারখানাটির বিষয় দ্রুত আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।