নির্ধারিত সময়ে না ফিরলে পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা: স্বরাষ্ট্র উপদেষ্টা

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম,(টিভি),ঢাকা  প্রতিনিধি,রবিবার ১১ আগস্ট ২০২৪ ,২৬ শ্রাবণ ১৪৩১, ০৫ সফর ১৪৪৬ : অন্তবর্তী সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন বলেছেন, কর্মবিরতিতে থাকা পুলিশ সদস্যদের কাজে যোগ দিতে নির্ধারিত সময় দেওয়া হবে। এই সময়ের মধ্যে কাজে যোগ না দিলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Advertisement

রোববার রাজারবাগ পুলিশ হাসপাতালে আহত পুলিশ সদস্যদের দেখতে গিয়ে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

বৈষম্যবিরোধী আন্দোলনের মধ্যে প্রাণ হারিয়েছেন ৪২ পুলিশ সদস্য, আহত বহু। তার মধ্যে রাজারবাগে কেন্দ্রীয় পুলিশ হাসপাতালেই চিকিৎসা নিয়েছেন ৫০৭ জন।

স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, পুলিশ চলবে পুলিশ কমিশনের অধীনে। তাদের যৌক্তিক দাবিগুলোও পূরণ হবে। কিন্তু সরকারের বেঁধে দেওয়া সময়ে তাদের কাজে যোগ দিতেই হবে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে এতো শক্তিশালী মারণাস্ত্র পুলিশের হাতে তুলে দিয়ে রাজনৈতিকভাবে ব্যবহারের সমালোচনা করে তিনি বলেন, এর হুকুমদাতা ও মূল কারিগরদের ধরা হবে।

Advertisement

তিনি বলেন, ছাত্র আন্দোলন ঘিরে যেসব অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে তাতে পুলিশের মনোবল ভেঙে পড়েছে। পুলিশকে লাঠিয়াল বাহিনীর মতো ব্যবহার করা যাবে না। আহত পুলিশদের চিকিৎসা ও পরিবারের নিরাপত্তার ব্যবস্থাও নেওয়া হচ্ছে বলে জানান স্বরাষ্ট্র উপদেষ্টা।

গণমাধ্যমের উদ্দেশে সাখাওয়াত হোসেন বলেন, আগে যা হয়েছে তা তো হয়েছেই। তবে এখন যদি কোনো গণমাধ্যম চাটুকারিতা করে, তাহলে সেই গণমাধ্যম বন্ধ হয়ে যাবে। আন্তর্জাতিক হাউকাউ থাকলেও সেটা করা হবে।

এদিকে শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে রাজধানীসহ সারা দেশের ট্রাফিক ব্যবস্থাপনায়ও কোনো পুলিশ সদস্য নেই। শিক্ষার্থীরা সড়কের ট্রাফিক ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছেন।

Advertisement

এমন অবস্থায় পুলিশের তরফ থেকে এতো দিন ট্রাফিকসহ সংস্কার কাজ চালানো শিক্ষার্থীদের সার্টিফিকেট দেওয়া এবং এই সেবার জন্য চাকরিসহ বিভিন্ন জায়গায় ক্রেডিটপয়েন্ট যুক্ত করার ব্যবস্থা নিতে পুলিশ মহাপরিদর্শককে নির্দেশ স্বরাষ্ট্র উপদেষ্টা।