অবরোধ কর্মসূচিতে কী পেল বিএনপি?(ভিডিও)

SHARE

য়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ঢাকা প্রতিনিধি,বুধবার, ১৫ নভেম্বর ২০২৩ : নির্দলীয় সরকারের দাবিতে বিএনপির ডাকা অবরোধ কর্মসূচি চলছে বিরতি দিয়ে। এরই মধ্যে আগামী জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার তোড়জোড়। তফসিল ঘোষণার পর বিএনপি কী অবরোধ কর্মসূচি চালিয়েই যাবে নাকি দাবি আদায়ে নতুন কোনো কৌশলের পথে হাঁটবে বিএনপি ও সমমনা দলগুলো? দীর্ঘমেয়াদী এই কর্মসূচি বিএনপির আন্দোলনকে কতটা বেগবান করেছে?

Advertisement

২৮ অক্টোবরের পর থেকে প্রকাশ্যে বড় কোন রাজনৈতিক সমাবেশের আয়োজন করতে পারেনি বিএনপি। মহাসমাবেশের পর থেকে বিএনপির মহাসচিবসহ অসংখ্য নেতাকর্মী আটক হলেও রাজধানীর বিভিন্ন এলাকায় প্রতিদিনই বিএনপির নেতাকর্মীরা ঝটিকা বিক্ষোভ মিছিল বের করছে। সমমনা রাজনৈতিক দলগুলোও রাজধানীর বিভিন্ন এলাকায় বিক্ষোভ সমাবেশের মাধ্যমে সরব উপস্থিতি দেখাচ্ছে। নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় অবরুদ্ধ। নেতাকর্মীরা গ্রেফতার এড়াতে গা ঢাকা দিয়ে রয়েছেন।

Advertisement

এই অবস্থায় বিএনপির আন্দোলন কতটা সফল মনে করছে বিএনপি? নির্দলীয় সরকারের দাবী না মানলে নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্তে অনড় বিএনপি। সমমনা রাজনৈতিক দলগুলোও এ সিদ্ধান্তে বিএনপির সাথে পথ হাঁটছে। দাবি না মানলে গণআন্দোলন গণঅভ্যুত্থানে রূপ নেবে বলে আশাবাদী তারা। দেশে গণতান্ত্রিক নির্বাচনের পরিবেশ তৈরি করতে নির্বাচন কমিশন, আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সদস্যদের নিরপেক্ষ থাকারও আহ্বান তাদের। নির্বাচন কমিশন নিরপেক্ষ অবস্থান তৈরীতে ব্যর্থ বলেও দাবী তাদের।

Advertisement

বিএনপি ও সমমনা দলগুলোর নিরপেক্ষ নির্বাচনের দাবী জনগণের দাবীতে পরিণত হয়েছে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা। তবে বিএনপির আন্দোলন এবারে ব্যর্থ হলে দেশে গণতান্ত্রিক নির্বাচনের পরিবেশ পুনরুদ্ধার সম্ভব হবে না বলে মনে করছেন তারা।