আজ থেকে শুরু হচ্ছে মেয়াদোত্তীর্ণ গাড়ির বিরুদ্ধে অভিযান

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ বিডি ডট কম,নিজস্ব প্রতিনিধি,০৫ মার্চ : আজ রবিবার থেকে রাজধানী ঢাকা মহানগরীর রাস্তায় চলাচল করা ২০ বছরের বেশি পুরানো এবং মেয়াদোত্তীর্ণ গাড়ির বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের সাঁড়াশি অভিযান শুরু হচ্ছে।  আজ রবিবার থেকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) নেতৃত্বে বিআরটিএ, ডিএমপি ও জেলা প্রশাসন যৌথভাবে এ অভিযান শুরু করবে। সকাল ১০টায় ঢাকা দক্ষিণের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন নগর ভবনের সামনে থেকে এ কার্যক্রমের উদ্বোধন করবেন। এ কার্যক্রমের অংশ হিসেবে চালকদের ড্রাইভিং লাইসেন্স ও তাদের শিক্ষাগত যোগ্যতাও যাচাই করা হবে।
আজ থেকে শুরু হচ্ছে মেয়াদোত্তীর্ণ গাড়ির বিরুদ্ধে অভিযান
উল্লেখ্য, গত ১৫ ফেব্রুয়ারি নগরভবনে বিআরটিএ, ডিএমপি ও জেলা প্রশাসনের সঙ্গে যৌথভাবে অনুষ্ঠিত এক সমন্বয় সভায় ডিএসসিসি মেয়রের পক্ষ থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।  সভায় জানানো হয়, প্রাথমিকভাবে আজিমপুর, গুলিস্তান, মতিঝিল, পল্টন ও পুরান ঢাকার ভিক্টোরিয়া পার্ক এলাকায় অভিযান পরিচালনা করা হবে। সভা শেষে মেয়র সাঈদ খোকন সাংবাদিকদের জানিয়েছিলেন, ‘২০ বছরের বেশি সময় ধরে চলাচলকারী বাস রাজধানীতে চলতে দেয়া হবে না। বিআরটিএ, পুলিশ ও ঢাকা জেলা প্রশাসন এ ব্যাপারে একমত পোষণ করেছে।’
আজ থেকে শুরু হচ্ছে মেয়াদোত্তীর্ণ গাড়ির বিরুদ্ধে অভিযান
ওই সভায় মেয়র সাঈদ খোকন জানান, ২০ বছরের বেশি সময় ধরে চলাচলকারী বাস রাজধানীতে চলতে দেওয়া হবে না। আইন অনুযায়ী গাড়ি চালকদের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে ন্যূনতম অষ্টম শ্রেণি পাশ। এবারের অভিযানে চালকের শিক্ষাগত যোগ্যতাও যাচাই করা হবে। যাদের এ যোগ্যতা থাকবে না তাদের রাজধানীতে গাড়ি চালাতে দেওয়া হবে না।

এছাড়া সড়কের যেখানে সেখানে গাড়ি রাখা যাবে না, যারা সড়কে গাড়ি রাখবেন তাদের বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।