আবুল কাশেম বড় হুজুর নামেই পরিচিত ছিলেন: পুলিশ

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ বিডি ডট কম,নিজস্ব প্রতিনিধি,০৩ মার্চ : নব্য জেএমবির আধ্যাত্মিক নেতা শায়খ মুফতি মাওলানা আবুল কাশেমকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের জঙ্গি বিরোধী বিশেষ শাখা কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ইউনিটের একটি দল। বৃহস্পতিবার রাত ১১টার সময়ে তাকে রাজধানীর পর্বতা সেনপাড়া এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

আজ শুক্রবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ইউনিটের প্রধান মো. মনিরুল ইসলাম।

মো. মনিরুল ইসলাম বলেন, ২০১৩ সালে তামিম চৌধুরীরর সঙ্গে মাওলানা আবুল কাশেম যৌথ প্রয়াসে বাংলাদেশে নব্য জেএমবির সূচনা হয়। মাওলানা আবুল কাশেম পরিবারসহ অনেক আগে থেকেই পুরাতন জেএমবির সঙ্গে যুক্ত ছিলেন। তিনি বাংলাদেশ প্রেক্ষাপট সংক্রান্ত বিভিন্ন কার্যক্রম তার নিজস্ব মনগড়া ধর্মীয় মতবাদ দিয়ে দলটি আরো হিংস্র করে তোলে। ২০০৯ সালে জেএমবির একাংশের আমির মাওলানা সাঈদুর রহমান গ্রেপ্তার হওয়ার পর তিনি বিদ্রোহী হয়ে নব্য জেএমবির আমিরের দায়িত্ব পালন করে আসছিল।

কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ইউনিটের প্রধান বলেন, নব্য জেএমবির প্রধান তামিম চৌধুরী, মারজান,
হাতকাটা মাহফুজ, উত্তরাঞ্চলীয় কমান্ডার রাজিব গান্ধী ওরফে জাহাঙ্গীরসহ নব্য জেএমবির অনেক গুরুত্বপূর্ন অনেক নেতা তার অনুরক্ত ছিল। ইতিপূর্বে গ্রেপ্তারকৃত অনেক জঙ্গি সদস্যদের দেওয়া তথ্যের ভিত্তিতে দীর্ঘদিন ধরে তাকে গ্রেপ্তারের চেষ্টা চলছিল।

মনিরুল ইসলাম বলেন, একই সঙ্গে ধর্মীয় উগ্রবাদ সম্পর্কিত বেশকিছু বই লিখেছেন যা নব্য জেএমবির প্রশিক্ষণ কার্যক্রমে বাধ্যতামূলক পাঠ্য পুস্তক ছিলেন তার লেখা নামে বেনামে বইগুলোর মধ্যে রয়েছে- দাওলার আসল রুপ, জিহাদ কেন করবেন, ইসলামী বসন্ত।

মনিরুল ইসলাম বলেন, গ্রেপ্তারকৃতদের কাছ থেকে জানা যায় দিনাজাপুরের একটি মাদ্রাসায় অধ্যক্ষের দায়িত্ব পালন করছিলেন। তিনি নব্য জেএমবির হাল ধরেন। জেএমবি নেতা তামিম চৌধুরীর সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন।

তিনি আরো বলেন, ভ্রান্ত যুক্তি ধরে ইসলামে জিহাদের জন্য উদ্ধুদ্ধ করতেন। রাজিব গান্ধী গ্রেপ্তার হওয়ার পরে আমরা জানতে পারি গত দুই-তিন দিন আগে বড় মিজান গ্রেপ্তার হওয়ার পরে আমরা মাওলানা আবুল কাশেমের অবস্থান সম্পর্কে জানতে পারি। জঙ্গিদের প্রশিক্ষণ কেন্দ্র তিনি বড় হুজুর নামেই পরিচিত ছিলেন। কিভাবে সহজ উপায়ে বেহেশতে যাওয়া যায় সে উপায় বের করার জন্য তিনি বিভিন্ন কোরআন শরীফের আয়াত ও হাদিস শরীফের অংশ অপব্যাখ্যা করত। আজ তাকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডে নেওয়া হবে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- কাউন্টার টেরোজিম ট্রান্স ন্যাশনাল ইউনিটের উপকমিশনার মহিবুল ইসলাম খান, স্পেশাল অ্যাকশনের প্রলয় কুমার জোয়ারদার ডিএমপির গণমাধ্যম শাখার অতিরিক্ত উপকমিশনার মোহাম্মদ ইউসুফ আলী।