কমলা ভেবে আসলে কোন ফল খাচ্ছেন? (ভিডিও)

SHARE

 

য়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম(টিভি),স্বাস্থ্য প্রতিনিধি,রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ :

কমলা ভেবে যে ফলটি খাচ্ছেন তা কি সত্যি কমলা নাকি অন্য কোনো ফল তা অনেকেরই জানা নেই। তাই জেনে নিন, কমলা ফল সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য

Advertisement

শরীরের জন্য কমলা দারুণ কার্যকর। তাই ডায়েটে অনেকেই নিয়মিত রাখেন কমলা। কিন্তু কমলা ভেবে যা খাচ্ছেন সেটি মোটেও কমলা নয়। কীভাবে আসুন তা জেনে নিই-

  

মালটা হিসেবে পরিচিতি পেলেও এটির নামই ইংরেজিতে অরেঞ্জ, যার বাংলা অর্থ কমলা। ছবি: সংগৃহীত

 

ইংরেজি অরেঞ্জ শব্দের বাংলা প্রতিশব্দ হিসেবে ধরা হয় কমলাকে। অরেঞ্জ বলতে যে ফল বিদেশিরা বোঝেন তা মূলত আমাদের দেশে মালটা নামে পরিচিত। তাহলে এখন প্রশ্ন নিশ্চয়ই মাথায় ঘুরছে যে, মালটা যদি কমলা হয় তবে কমলা বলে এতদিন যে ফল খাচ্ছি সে ফলের নাম কী?
 
আসলে বাজারে যে ফল কমলা বলে বিক্রেতা বিক্রি করছে আর আমরা কিনছি তা মূলত মান্দারিন ও ট্যাঞ্জারিন ফল। এ দুটি ফল বাইরে থেকে দেখতে কমলা বা অরেঞ্জের মতোই।

Advertisement

 

মান্দারিন ফল। ছবি: সংগৃহীত

 

মান্দারিন ও ট্যাঞ্জারিন দুটিই সাইট্রাস জাতীয় ফল। তবে এদের মধ্যে মূল পার্থক্য হলো মান্দারিন আকারে ছোট ও কমলা রঙের গোলাকার হয়। কম টক এবং বেশি মিষ্টি ও কড়া স্বাদসমৃদ্ধ। অন্যদিকে ট্যাঞ্জারিন লালচে কমলা রঙের গোলাকৃতি হয়ে থাকে। স্বাদে মিষ্টি ট্যাঞ্জারিন বেশকয়েকটি কোষ সমৃদ্ধ হয়ে থাকে।
  

ট্যাঞ্জারিন ফল। ছবি: সংগৃহীত

 

নামে ভিন্ন হলেও শরীরে কমলার মতোই দারুণ কাজ করে মান্দারিন ও ট্যাঞ্জারিন। যেমন মিষ্টি এবং রসালো ফলটি ভিটামিন সি, অ্যান্টি-অক্সিডেন্টস, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্যের ভাণ্ডার।

Advertisement

এ ফল শুধু আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে না, সেই সঙ্গে ফ্লু এবং জ্বরসহ কিছু সাধারণ মৌসুমি রোগ প্রতিরোধে সহায়তা করে।
শরীরের ক্ষতিকর টক্সিন বের করে দিতে সাহায্য করে এবং ফ্রি র‌্যাডিকেল ক্ষতি প্রতিরোধ করে এ ফল। এ ছাড়া এর খোসাও রূপচর্চা, ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে এবং ব্রণ প্রতিরোধে দারুণ কাজ করে।