পিঠে নয়, ব্যাগ আমাদের বুকে রাখতে বলা হতো: অপরাজিতা

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি), বিনোদন প্রতিনিধি,মঙ্গলবার, ২০ আগস্ট ২০২৪, ৫ ভাদ্র ১৪৩১ : 

কয়েক দিন আগে কলকাতার আরজি কর মেডিক্যাল কলেজের নারী চিকিৎসক ধর্ষণ ও খুন হয়েছেন। এ ঘটনার পর ফুঁসে উঠেছেন কলকাতার সব শ্রেণি-পেশার মানুষ। টলিউডের অভিনয়শিল্পীরাও এতে যোগ দিয়েছেন।

Advertisement

আরজি কর কাণ্ডের পর রাতে নারীদের নিরাপত্তার জন্য কয়েকটি বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। তার মধ্যে অন্যতম হলো— রাতের শিফটে যথাসম্ভব নারীদের ডিউটি বাদ রাখা। এ বিষয় নিয়ে নতুন করে শুরু হয়েছে জোর চর্চা। প্রশ্ন উঠছে, তা হলে কি রাতে নারীদের নিরাপত্তা দেওয়া যাচ্ছে না? এ নিয়ে ভারতীয় একটি গণমাধ্যমে কথা বলেছেন ভারতীয় বাংলা সিনেমার অভিনেত্রী অপরাজিতা আঢ্য।

Advertisement

আমার ননদ একটা সময় চাকরি থেকে রাত ২টায় বাড়ি ফিরতেন। বহুজাতিক সংস্থায় কাজ করতেন। তাই রাতের শিফট থাকত। কিন্তু ছোট থেকে আমাদের শেখানো হয়, রাত ৯টার পর বাড়ির বাইরে থাকবে না। রাত ৯টার পরে ‘ভদ্র’ বাড়ির মেয়েরা নাকি বাড়ির বাইরে থাকে না। আমার মধ্যেও এই শিক্ষার বীজ তৈরি হয়ে গিয়েছিল। কিন্তু মনে মনে আমার রাতে বেরোতে ইচ্ছে করত। বিয়ের পর কলকাতায় আসার পর আমার ধারণা পরিবর্তন হয়।”

Advertisement

স্কুল জীবনে ব্যাগ পিঠে নয়, বুকে রাখতে শেখানো হতো অপরাজিতাকে। সেই স্মৃতিচারণ করে তিনি বলেন, “আমাদের স্কুলে শেখানো হতো, ব্যাগ পিঠে নয়, বুকের কাছে ধরে নিয়ে যাবে। যাতে কেউ গায়ে হাত না দিতে পারে। কিন্তু এখন তো কাজের ধারা বদলে গিয়েছে। বাবা-মায়েরা মেনে নিয়েছেন। তারা বুঝতে পারছেন, রাতেও মেয়েরা কাজ করবে। আমরা চাই, আমাদের পরের প্রজন্ম আরো সুস্থ ও সাবলীলভাবে বাঁচুক। সেখানে নারীদের উপর এমন নিষেধাজ্ঞা আসছে। অর্থাৎ আমার শহরেই কোনো সমস্যা রয়েছে।”