বাইশারীতে সন্ত্রাসীদের আতঙ্ক এসআই মুসা

SHARE

dcfdsওয়ার্ল্ড ক্রাইম নিউজ বিডি ডট কম,বান্দরবান প্রতিনিধি,১৪ আগস্ট :  সন্ত্রাসীদের অভয়ারণ্য দুর্গম পাহাড়ী জনপদ নাইক্ষ্যংছড়ি উপজেলার ক্রাইমজোন খ্যাত এলাকা বাইশারী। যেখানে এক সময় মানুষ দিনে যেতেও ভয় পেতো এখন রাত ১২টার পরও নিরাপদে দরজা খোলা রেখে ঘুমানো যায়।

এমন পরিস্থিতির গোপন রহস্য বাংলাদেশ পুলিশ বাহিনী। পুলিশই জনতা, জনতাই পুলিশ। সেবার মন মানসিকতায় কাজ করে বাইশারীর পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ এসআই মুসা বদলে দিয়েছে পুলিশের উপর কিছু মানুষের ভ্রান্ত ধারণা।

যার সফলতা হিসাবে আবারো দায়িত্ব পেলেন বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি বাইশারী তদন্ত কেন্দ্রের উপ-পরিদর্শক আবু মুসা।

জানা যায়, ২০১৬ সালের আগস্টের প্রথম দিকে এসআই আবু মুসা বাইশারী তদন্ত কেন্দ্রের ইনচার্জ হিসেবে যোগদান করেন। সংশ্লিষ্ট সূত্র জানায়, অপরাধ প্রবণতা বাইশারীতে গত এক বছরে তিনি উল্লেখযোগ্য হারে অপরাধ কমিয়ে সুনামের সাথে দায়িত্ব পালন করায় জেলা পুলিশের উর্ধ্বতন কর্তৃপক্ষ তাকে আবারো একই কর্মস্থলে ইনচার্জ হিসেবে দায়িত্ব দেন।

নাইক্ষ্যংছড়ি থানা ও জেলা পুলিশের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাগণের সাথে কথা বলে এ বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। তারা বলেন, কোন পুলিশ অফিসার ধারাবাহিক ভাবে কোন কর্মস্থলে সফলতার সাথে দায়িত্ব পালন করতে পারলে কর্তৃপক্ষ সন্তুষ্ট হয়ে তাকে একই কর্মস্থলে পুনঃ বহাল করে থাকেন। সেদিক বিবেচনায় এসআই মুসাকে আবারো একই কর্মস্থলে পরবর্তী এক বছরের জন্য একই দায়িত্বে রাখা হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, সন্ত্রাসী জনপদ বাইশারীতে এক বছর আগে আলোচিত এক ভিক্ষুকে কুপিয়ে হত্যা, আ’লীগ নেতাকে জবাই করে হত্যা, অপহরণ, ডাকাতি ও বোমা বিস্ফোরণসহ অসংখ্য অপরাধ ঘটলেও সেই আতঙ্কিত জনপদে এসআই মুসা যোগদান করার পর এলাকায় নেমে আসে শান্তির সুবাতাস।

এলাকায় অতিরিক্ত পুলিশি টহল, গুরুত্বপূর্ণ পয়েন্টে পুলিশ চেকপোস্ট এবং বিশেষ নজরদারি সৃষ্টির মাধ্যমে এলাকাকে চুরি, ডাকাত ও অপরাধ মুক্ত করে। স্থানীয় সূত্রে জানা যায়, গত বছর এসআই আবু মুসা বাইশারীতে আসার পর থেকে এলাকার আইন শৃঙ্খলা পরিস্থিতির অভাবনীয় উন্নতি হয়েছে যা অতীতে কোন সময়ে দেখা যায়নি।

বাইশারীর বিভিন্ন পেশা শ্রেণীর মানুষের সাথে কথা বলে জানা যায়, গত এক বছরে বাইশারীতে দু’একটি অপহরণের ঘটনা ব্যতীত আর কোন অপরাধ যেমন চুরি, ডাকাতি, খুন এসব কিছুই ঘটেনি। কোনো অপরাধ ঘটার খবর পেলেই পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌঁছেছে।

এসব বিবেচনায় ক্রাইমজোন বলে পরিচিত বাইশারীর আইন শৃঙ্খলা পরিস্থিতি উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে। এলাকাবাসী পরিশ্রমী ও দক্ষ এই পুলিশ কর্মকর্তাকে বাইশারীতে পুনঃ দায়িত্ব দেয়ায় বান্দরবান জেলা পুলিশের উর্ধ্বতন কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন।

বাইশারী ইউপির বর্তমান চেয়ারম্যান মোহাম্মদ আলম জানান, ‘আমার এলাকায় পুলিশের টহল ও ভূমিকা আগের চেয়ে অনেক ভাল। উপজেলার আইন শৃঙ্খলা কমিটির সভায় বেশ কয়েকবার রেজুলেশন আকারে একথা স্বীকার করা হয়েছে যে বাইশারীতে গত এক বছরে চুরি, ডাকাতি ও খুনের ঘটনা ঘটেনি এবং এজন্য এসআই আবু মুসাসহ সকল পুলিশ সদস্যকে এলাকাবাসীর পক্ষ হতে সাধুবাদ জানানোই।’

তিনি আরো জানান, কতিপয় সন্ত্রাসী ও রাজনীতির ছত্রছায়ায় থেকে যারা ডাকাত ও অপহরণকারীদের আশ্রয় প্রশ্রয় দিয়ে এসব অপরাধের চেষ্টা করে, তারা মুলত এই সাহসী পুলিশ অফিসারের বদনাম রটাতে চেষ্টা করে।

এ বিষয়ে এসআই আবু মুসা জানান, গত এক বছরে তিনি বাইশারী এলাকাকে অপরাধমুক্ত রাখার আন্তরিক চেষ্টা চালিয়ে যাচ্ছেন পুলিশ সুপারের নির্দেশে। এমনকি এলাকায় অপরাধ প্রবণতা শুন্যের কোটায় নামিয়ে আনতে চেষ্টা চালিয়ে যাচ্ছি।

অন্যদিকে এ বিষয়ে এএসপি (লামা সার্কেল) আবদুস সালাম জানান, ‘বাইশারীর মত ক্রাইম এলাকায় এসআই আবু মুসাকে কিছু বিশেষ বিবেচনায় পুনরায় ইনচার্জ হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে। সে অপরাধ নিয়ন্ত্রণে সাফল্য দেখিয়েছে। পুলিশ সুপার মহোদয়ের ইচ্ছা অনিচ্ছার উপর এ ধরনের ইউনিট ইনচার্জের দায়িত্ব অর্পনের বিষয়গুলো নির্ভর করে থাকে।