বছরে দুটি উৎসব ভাতা পাবেন মুক্তিযোদ্ধারা

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ বিডি ডট কম,সংসদ প্রতিনিধি,০৩ জুন : বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৭-১৮ সালের বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বাজেট প্রস্তাবের সময় তিনি বলেন, ”বীর মুক্তিযোদ্ধাদের জন্য বিদ্যমান মাথাপিছু সম্মানী ভাতার পাশাপাশি ১০ হাজার টাকা হারে বছরে দুটি উৎসব ভাতা দেওয়ার প্রস্তাব করছি।”

অর্থমন্ত্রী আরও বলেন, ”মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখা, মুক্তিযুদ্ধের ইতিহাস, ঐতিহ্য ও স্মৃতি সংরক্ষণ, তরুণ প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দেওয়া এবং মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধার সন্তান ও পরবর্তী প্রজন্মের কল্যাণে আমাদের চলমান কার্যক্রম অব্যাহত থাকবে।”

তিনি বলেন, ”অসচ্ছল মুক্তিযোদ্ধাদের উন্নত আবাসন সুবিধা সৃষ্টির লক্ষ্যে সারাদেশে ১০ হাজার ফ্ল্যাট নির্মাণের পরিকল্পনাও গ্রহণ করেছি আমরা। মুক্তিযুদ্ধের ইতিহাস সঠিকভাবে নতুন প্রজন্মের কাছে তুলে ধরার লক্ষ্যে মুক্তিযুদ্ধবিষয়ক গবেষণা কেন্দ্র স্থাপনের উদ্যোগও নেওয়া হয়েছে।”

অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট থেকে প্রাপ্ত সম্মানী বা সরকার কর্তৃক প্রদত্ত মুক্তিযোদ্ধা ভাতা, দুঃস্থ ভাতা বা অনুরূপ কল্যাণ ভাতার ওপর কর অব্যাহতির প্রস্তাব করেছেন।

তিনি বলেন, সামাজিক দায়িত্ব করনীতির অন্যতম ভিত্তি। গত বাজেটে সামাজিক দায়িত্ব পালনের অনেক ক্ষেত্রে কর সুবিধার প্রস্তাব করেছিলাম। আগামী বছরের জন্যও মুক্তিযোদ্ধাদের কর অব্যাহতি দেওয়ার প্রস্তাব করেন।